top of page
For Newsletter
new logo.jpg

প্রকাশিত হল আগামী বছরের মাধ্যমিক পরিক্ষার সময়সূচী


আজ প্রকাশিত হয়েছে ২০২২ সালের মাধ্যমিকের ফলাফল। এদিন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, বাঁকুড়ার রাম হরিপুর রামকৃষ্ণ মিশনের অর্ণব ঘড়াই ও বর্ধমান সিএমএস স্কুলের রৌনক মণ্ডল প্রথম স্থান অধিকার করেছেন। এদিকে দ্বিতীয় হয়েছেন দুই জন। গাজোলের আদর্শবাণী অ্যাকাডেমি হাইস্কুলের ছাত্রী কৌশিকী সরকার এবং ঘাটাল বিদ্যাসাগর হাইস্কুলের ছাত্র রৌনক মণ্ডল ৬৯২ নম্বর পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছেন। মোট ১১৪ জন প্রথম দশে স্থান করে নিয়েছেন।এবার অনলাইন মাধ্যমেই মাধ্যমিক পরীক্ষার স্ক্রুটিনির আবেদন জানানো যাবে পর্ষেদর কাছে। এদিন মাধ্যমিকের ফল প্রকাশ করার সময় এমনাই জানালেন পর্ষদ সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায়। তিনি জানান এবার স্কুলগুলি অনলাইনেই পর্ষদের কাছে স্ক্রুটিনির আবেদন জানাতে পারবে।

কোনও পরীক্ষার্থী নিজের নম্বরে খুশি না হলে স্কুলের মাধ্যমে স্ক্রুটিনির জন্য আবেদন জানাতে পারবেন। আজ থেকে ১৫ দিন অর্থাৎ, ১৭ জুন পর্যন্ত রেজাল্টের স্ক্রুটিনির জন্য আবেদন জানানো যাবে। এবছরও মাধ্যমিকে পাশের হারের নিরিখে শীর্ষে থেকেছে পূর্ব মেদিনীপুর। পর্ষদের তথ্য অনুযায়ী এবার দ্বিতীয় স্থানে কালিম্পং। এরপরে যথাক্রমে রয়েছে পশ্চিম মেদিনীপুর, কলকাতা, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। এ বছর মোট পাশের হার ৮৬.০৬ শতাংশ। ৯ লক্ষ ৪৬ হাজার পরীক্ষার্থী এবার পাশ করেছেন।

এবার ছাত্রদের পাশের হার ৮৮ শতাংশ, ছাত্রীদের মধ্যে পাশের হার ৮৫ শতাংশ।এবার পূর্ব মেদিনীপুরের পাশের হার ৯৭.৬৩ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা কালিম্পংয়ের পাশের হার - ৯৪.২৭ শতাংশ। তার পরে রয়েছে পশ্চিম মেদিনীপুর, এখানে পাশের হার ৯৪.৬২ শতাংশ। তালিকায় চতুর্থ স্থানে থাকা কলকাতার পাশের হার ৯৪.৩৬ শতাংশ, ঝাড়গ্রামের পাশের হার ৯২.০৭ শতাংশ, উত্তর ২৪ পরগনায় পাশের হার ৯১.৯৮ শতাংশ। তালিকায় এর পরেই রয়েছে দক্ষিণ ২৪ পরগনা। এই জেলার পাশের হার ৮৯.৬১ শতাংশ। এর সাথে ঘোষিত হলো ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি।

শুক্রবার সকালে সাংবাদিক বৈঠকে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করেন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।জানানো হয়েছে আগামী ২৩ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। শেষ হবে ৪ মার্চ। প্রথম দিন হবে প্রথম ভাষার পরীক্ষা। ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষার।মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি জানিয়েছেন ২৫ ফেব্রুয়ারি ভূগোল, ২৭ ফেব্রুয়ারি ইতিহাস, ২৮ ফেব্রুয়ারি জীবনবিজ্ঞান, ২ মার্চ অঙ্ক, ৩ মার্চ ভৌতবিজ্ঞান এবং ৪ মার্চ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে।

Commentaires


movie-entertainment-logo-vector-38310588.png
bottom of page