top of page
For Newsletter
new logo.jpg

মণ্ডপে ‘নো এন্ট্রি’


রাজ্যে করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এলেও এখনই বিধিনিষেধ উঠে যাচ্ছে না। আগের ঘোষণা মতো ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিধিনিষেধ জারি ছিল রাজ্য। এ বার সেটা বেড়ে ৩০ অক্টোবর করল রাজ্য সরকার। তবে নবান্নের তরফে জানানো হয়েছে, দুর্গা পুজোর দিনগুলিতে রাতে বিধিনিষেধে কিছুটা ছাড় পাওয়া যাবে।

বুধবার সন্ধ্যায় নবান্নের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে এখন যে সব করোনা বিধি নিষেধ রাজ্যে চালু রয়েছে তেমনটাই চলবে গোটা অক্টোবর মাসেও। অনেকে আশা করেছিলেন অক্টোবর থেকে লোকাল ট্রেন চলাচলে অনুমতি দিতে পারে রাজ্য সরকার। কিন্তু বুধবারের বিজ্ঞপ্তির পরে এটা স্পষ্ট যে, এখনই লোকাল ট্রেনের স্বাভাবিক চলাচলের ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। একই ভাবে মেট্রো রেলের চলাচলও নিয়ন্ত্রিতই থাকছে অক্টোবর মাসে।

অক্টোবর মাস উৎসবের মাস। সেই সময়েও করোনা বিধি নিষেধ বজায় রাখার কথা জানালেও কিছুটা ছাড়ের কথা জানিয়েছে নবান্ন। বিজ্ঞপ্তি অনুযায়ী এখনকার মতো অক্টোবর মাসেও রাত্রি ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত কার্ফু জারি থাকবে। তবে পুজোর ক’টা দিন দর্শনার্থীদের সুবিধা করে দিতে ১০ থেকে ২০ অক্টোবর রাত্রিকালীন কার্ফু থাকবে না। এই সময়কালের মধ্যে রয়েছে দুর্গাপুজো ও লক্ষ্মীপুজো।

এ ছাড়া আর কোনও ছাড়ের ঘোষণা নেই বুধবারের বিজ্ঞপ্তিতে। একই সঙ্গে এই সময়ে শারীরিক দূরত্ব বজায় রাখা-সহ অন্যান্য বিধিনিষেধ নিয়ে প্রশাসন যে কড়া মনোভাব দেখাবে তাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। জেলা প্রশাসন ও পুলিশকে করোনা বিধিনিষেধ পালন নিশ্চিত করতে কড়া পদক্ষেপ করারও নির্দেশ দিয়েছে নবান্ন।রাত জেগে ঠাকুর দেখা গেলেও পুজোর ক’টা দিন মণ্ডপে ঢুকে প্রতিমা দর্শন করতে পারবেন না রাজ্যের মানুষ। গত বছরের মতো এ বারও দর্শকদের মণ্ডপের বাইরে থেকে প্রতিমা দর্শন করতে হবে। শুক্রবার কলকাতা হাই কোর্টকে রাজ্য জানিয়েছে, মণ্ডপে ‘নো এন্ট্রি’ রাখার নির্দেশ দিলে তারা কোনও আপত্তি করবে না।

মহালয়ার আর চার দিন বাকি। কলকাতা-সহ রাজ্যের সর্বত্র পুজোর প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এরই মধ্যে শুক্রবার একটি নতুন নির্দেশিকায় রাজ্য সরকারের তরফে অ্যাডভোকেট জেনারেল আদালতকে জানান, মণ্ডপে ‘নো এন্ট্রি’ রাখার নির্দেশ দিলে রাজ্য আপত্তি করবে না। গত বছর অতিমারি পরিস্থিতিতে মণ্ডপে দর্শকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল আদালত। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ওই নির্দেশ দেয়। গত বারের ১৯ ও ২১ অক্টোবর দেওয়া নির্দেশ জারি রাখার আবেদন মেনে এ বারেও মণ্ডপে ‘নো এন্ট্রি’ থাকছে। ফলে এ বার দুর্গাপুজো থেকে কালীপুজোর মণ্ডপ দর্শকশূন্য থাকতে চলেছে।

বৃহস্পতিবার রাজ্যের তরফে জানানো হয়েছিল, পুজোর ক’দিন রাজ্যের মানুষ যাতে রাতে রাস্তায় বেরিয়ে ঠাকুর দেখতে পারেন, সে জন্য ১৪৪ ধারা শিথিল করা হবে। তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও অন্য বিধিনিষেধ বজায় থাকবে। নবান্নের তরফে জানানো হয়েছিল, দুর্গাপুজোর দিনগুলিতে রাতে বিধিনিষেধে কিছুটা ছাড় পাওয়া যাবে। তবে ছাড় মিললেও মণ্ডপ যে দর্শকশূন্যই থাকছে, তা শুক্রবার রাজ্যের তরফে স্পষ্ট করা হল।আগের ঘোষণা মতো ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিধিনিষেধ জারি ছিল রাজ্যে। বৃহস্পতিবার রাতের পর তা ৩০ অক্টোবর পর্যন্ত বাড়িয়ে দেয় রাজ্য সরকার। বৃহস্পতিবার সন্ধ্যায় নবান্নের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে বর্তমানে যে সব করোনা বিধি নিষেধ রাজ্যে চালু রয়েছে, তেমনটাই চলবে অক্টোবর মাসেও ।

Check out for more news on https://www.facebook.com/AMPTvNews



movie-entertainment-logo-vector-38310588.png
bottom of page