top of page
For Newsletter
new logo.jpg

আজ আন্তর্জাতিক পুরুষ দিবস


বিশ্বের বিভিন্ন দেশে খুব জাঁকজমক করেই উদযাপিত হয় ৮ মার্চ বিশ্ব নারী দিবস। তাছাড়া ফেসবুক,টুইটার কিংবা টেলিভিশনের বিভিন্ন বিজ্ঞাপনের দৌলতে এই দিনটি বেশ পরিচিত নেটিজেনদের কাছে। নারী দিবসের পাশাপাশি বিশ্ব পুরুষ দিবস-ও কিন্তু রয়েছে। কিন্তু পুরুষ দিবসের কথা অনেকেই জানেন না বা হয়তো ভুলে যান । তাই হয়তো প্রচারের অভাবে নীরবে এসে চুপিসারেই চলে চলে যায় দিনটি। আর আজ হলো সেই বিশেষ দিন।

আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হয় প্রতি বছর ১৯ নভেম্বর। বিশ্বব্যাপী পুরুষদের মধ্যে লিঙ্গ ভিত্তিক সমতা, বালক ও পুরুষদের সুস্বাস্থ্য নিশ্চিত করা এবং পুরুষের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার প্রধান উপলক্ষ হিসেবে এই দিবসটি উদযাপন করা হয়ে থাকে।

ইতিহাস বলছে, প্রথমে ঠিক হয়েছিল ২৩ ফেব্রুয়ারি বিশ্ব পুরুষ দিবস হিসেবে পালন করা হবে। ঠিক ৮ মার্চ নারী দিবসের আগেই হবে পুরুষ দিবস। কিন্তু, রাশিয়ায় ২৩ ফেব্রুয়ারি‘রেড আর্মি ও নেভি ডে’হিসাবে পালিত হয়ে থাকে। ফলে ফেব্রুয়ারি থেকে সোজা পুরুষ দিবসকে টেনে আনা হয় নভেম্বরে। সমাজে পুরুষদের বীরত্ব আর ত্যাগের প্রতি সম্মান জানিয়েই মূলত এই দিবস।

এই দিবসের লক্ষ্য ও উদ্দেশ্য হিসাবে জোর দেওয়া হয় বেশ কয়েকটি বিষয়ের উপর। বালক,কিশোর এবং পুরুষদের এবং স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি। নারী-পুরুষের মধ্যে সম্পর্ক উন্নয়ন বিষয়ক প্রচারণা। নারী-পুরুষ সাম্যতার প্রচার। পুরুষদের মধ্যে ইতিবাচক আদর্শ চরিত্রের গুরুত্ব তুলে ধরা। ছেলে ও পুরুষদের নিয়ে গড়ে ওঠা বিভিন্ন সংস্কার ও কুসংস্কারের বিরুদ্ধে সচেতনতা তৈরি করা। মোদ্দ কথা পুরুষ ও ছেলেদের অর্জন ও অবদানকে উদযাপন করার জন্যই সূচনা ১৯ নভেম্বর বিশ্ব পুরুষ দিবসের। এছাড়া সমাজ, পরিবার, বিবাহ ও শিশু যত্নের ক্ষেত্রে পুরুষদের অবদানকে তুলে ধরাও এই দিবসের মূল লক্ষ্য।

বিশ্বজুড়ে এই দিবসে নানা ভাবে পালনের রেওয়াজ রয়েছে। প্রতি বছর ১৯ নভেম্বর বিশ্বের ৭০টিরও বেশি দেশে পালন করা হয় দিবসটি। এই দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ভারত, পাকিস্তান, ক্রোয়েশিয়া, জ্যামাইকা, কিউবা, স্কটল্যান্ড, সিঙ্গাপুর, মাল্টা, কানাডা, ডেনমার্ক, নরওয়ে, অস্ট্রিয়া, ইউক্রেন ইত্যাদি।


Check out for more news on https://www.facebook.com/AMPTvIndia

Subscribe for more stories https://www.youtube.com/c/AMPTvIndia

Commentaires


movie-entertainment-logo-vector-38310588.png
bottom of page