top of page
For Newsletter
new logo.jpg

করোনার নয়া রূপ ওমিক্রনে প্রথম মৃত্যু হল ব্রিটেনে


করোনার নয়া রূপ ওমিক্রনে প্রথম মৃত্যু হল ব্রিটেনে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, দ্রুত মিউটেশনের ফলে ঢেউয়ের মতো আছড়ে পড়তে পারে ওমিক্রনের প্রভাব । এর জন্য সচেতন থাকা জরুরি।

ওমিক্রনে মৃত ব্যক্তি সম্পর্কে এর বেশি তথ্য দেয়নি ব্রিটেন সরকার । তাঁর বিদেশে যাওয়ার কোনও ইতিহাস ছিল কি না, তা-ও জানা যায়নি এই প্রতিবেদন লেখা পর্যন্ত।২৭ নভেম্বর সে দেশে প্রথম ওমিক্রন আক্রান্ত চিহ্নিত হওয়ার পর নানা বিধি নিষেধ জারি করা হয়। রবিবার প্রধানমন্ত্রী দেশবাসীকে বুস্টার টিকা নেওয়ার পরামর্শ দেন। স্বাস্থ্য সচিব, সাজিদ জাভেদ বলেন, ‘‘করোনার ওমিক্রন রূপ দেশে দ্রুত ছাডি়য়ে পড়ছে। আক্রান্তের ৪০ শতাংশ ওমিক্রনে সংক্রমিত।

এদিকে কলকাতায় উদ্বেগ ঘনিয়েছিল বিদেশাগত দু’জনকে ঘিরে। সেই দু’টি ঘটনার মধ্যে আপাতত স্বস্তি মিলল একটিতে। ঢাকুরিয়ার বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন বিলেতফেরত অষ্টাদশী ছাত্রী ওমিক্রনে আক্রান্ত নন।

সোমবার সকালে স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়, ওই তরুণীর লালারসের নমুনার জিনোম সিকোয়েন্সের রিপোর্ট এসেছে। তাতে দেখা গিয়েছে, ডেল্টা প্লাস (এওয়াই.৪) ভ্যারিয়েন্টে আক্রান্ত তিনি। স্বাস্থ্য শিবির সূত্রের খবর, দক্ষিণ কলকাতার বাসিন্দা ওই তরুণীর উপসর্গ খুবই সামান্য। সুস্থ আছেন। আজ, মঙ্গলবার তাঁর ছুটি দেওয়া হতে পারে। বাড়িতে নিভৃতবাসে থাকবেন।গত ৯ ডিসেম্বর রাতে ইংল্যান্ড থেকে কলকাতা বিমানবন্দরে পৌঁছন ওই ছাত্রী। সেখানে প্রথমে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় তাঁর করোনা পজ়িটিভ রিপোর্ট আসে। নিশ্চিত হতে আরটিপিসিআর পরীক্ষা করানো হয়। তাতেও পজ়িটিভ। ১০ ডিসেম্বর সকালে স্বজনদের আবেদন অনুযায়ী তাঁকে ঢাকুরিয়ার হাসপাতালের কোভিড ওয়ার্ডের কেবিনে আইসোলেশনে রাখা হয়। সে-দিন বিকেলেই জিনোম সিকোয়েন্সের জন্য নমুনা পাঠানো হয় কল্যাণীতে।

অন্যদিকে দিল্লিতে ওমিক্রনে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তির খোঁজ পাওয়া গিয়েছে। আর তার পরেই রাজধানীতে নতুন করে লকডাউনের সম্ভাবনা উস্কে দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল


Check out for more news on https://www.facebook.com/AMPTvIndia

Subscribe for more stories https://www.youtube.com/c/AMPTvIndia

movie-entertainment-logo-vector-38310588.png
bottom of page