top of page
For Newsletter
new logo.jpg

হকিতে ভারতের হাতে এক ডজন পদক


দীর্ঘ ৪১ বছরের খরা। ১৯৮০ সালের পর আবার অলিম্পিক্স হকিতে পদক পেল ভারতের ছেলেরা। সেই সঙ্গে অলিম্পিক্সে হকি থেকে এক ডজন পদক হয়ে গেল ভারতের। মাঝের সময়টায় পদকের খরা থাকলেও সব মিলিয়ে অলিম্পিক্স হকিতে মোট পদক জয়ে ভারতই বিশ্বের সেরা।

অলিম্পিক্সে মোট ৮টি সোনা জিতেছে ভারত। সেগুলি ১৯২৮, ১৯৩২, ১৯৩৬, ১৯৪৮, ১৯৫২, ১৯৫৬, ১৯৬৪, ১৯৮০ সালে। রুপো জয় এক বার, ১৯৬০ সালে। ব্রোঞ্জ এসেছে এই নিয়ে তিন বার। আগের দু’ বার, ১৯৬৮ ও ১৯৭২ সালে। ভারতের মোট পদক সংখ্য ১২।

হকিতে সোনা জয়ে ভারতের ধারে কাছে কেউ নেই। এরপরেই এই তালিকায় রয়েছে জার্মানি। তারা চার বার অলিম্পিক্স হকিতে সোনা জিতেছে। ১৯৭২, ১৯৯২, ২০০৮ এবং ২০১২ সালে জার্মানি অলিম্পিক্স হকিতে চ্যাম্পিয়ন হয়েছে। তাদের মোট পদক সংখ্যা ১১। তারা তিন বার রুপো (১৯৩৬, ১৯৮৪, ১৯৮৮) এবং চার বার ব্রোঞ্জ (১৯২৮, ১৯৫৬, ২০০৪, ২০১৬) জিতেছে।সোনা জয়ে ভারত আর জার্মানির পরে রয়েছে পাকিস্তান ও গ্রেট ব্রিটেন। তিনটি করে সোনা পেয়েছে দুটি দলই। এরপর রয়েছে নেদারল্যান্ডস। তারা দু’বার অলিম্পিক্স হকিতে চ্যাম্পিয়ন হয়েছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আর্জেন্টিনা এক বার করে চ্যাম্পিয়ন হয়েছে। এদের মধ্যে আর্জেন্টিনা গত বারের চ্যাম্পিয়ন।

Check out for more news on https://www.facebook.com/AMPTvNews



Comentarios


movie-entertainment-logo-vector-38310588.png
bottom of page