top of page
For Newsletter
new logo.jpg

ভারতীয় অলিম্পিক্সের ইতিহাসে সবথেকে সফলতম দিন


টোকিও অলিম্পিক্স শুধু নয় ভারতীয় অলিম্পিক্সের ইতিহাসে সবথেকে সফলতম দিন ,টোকিও গেমসের ১২ তম দিন অর্থাৎ ৪ঠা অগস্ট। পদক আসা থেকে শুরু করে একাধিক পদক নিশ্চিত হওয়া বা মেডেল ম্যাচে যাওয়া সহ আজকের দিনটায় ভারতের জন্য সাফল্য ছাড়া অন্য কিছু লেখা ছিল না। দিনটা শুরু হয়েছিল নীরজ চোপড়ার হাত ধরে। যেখানে নীরজ নিজের প্রথম থ্রোয়ের মধ্যে দিয়েই ফাইনাল রাউন্ডে যাওয়া নিশ্চিত করেন।

গ্রুপ -এ'তে এদিন প্রায় ৮৭ মিটারের কাছাকাছি নিজের প্রথম থ্রো করে ১ নম্বরে থেকেই ফাইনাল রাউন্ডে পৌছে যান তিনি। ফলে তার পরবর্তী আর দুটি থ্রো পর্যন্ত করেননি নীরজ।কুস্তিতে এদিন ম্যাটে রীতিমতো ঝড় তোলেন দুই ভারতীয় কুস্তিগীর রবি দাহিয়া এবং দীপক পুনিয়া। দুজনেই সেমিফাইনালে পৌছে যান একেবারে অনায়াসেই। সেমিতে রবি দাহিয়া তো অসম্ভবকে সম্ভব করে পৌছে গেলেন ফাইনালে। কাজাকিস্তানের প্রতিযোগীর বিরুদ্ধে তিনি তখন পিছিয়ে ২-৯ ফলে। হাতে সময় খুব সেখান থেকে দাঁড়িয়ে মিরাকেল ঘটানো ছাড়া ফাইনালে যাওয়া ছিল অসম্ভব। আর সেটাই করে দেখালেন রবি।

৭-৯ ফলে বিপক্ষের বিরুদ্ধে কুস্তির ভাষায় 'ফল' নিয়মে জিতে অবিশ্বাস্যভাবে ফাইনালে প্রবেশ করেন তিনি। তবে দীপক পুনিয়াকে ০-১০ ফলে তার সেমিফাইনাল হারতে হয়েছে। তিনি লড়াই করবেন ব্রোঞ্জ জয়ের উদ্দেশ্যে। অপরদিকে অনসু মালিকা তার প্রথম রাউন্ডের ম্যাচে হারলেও বেলারুশের সেই প্রতিদ্বন্দী ফাইনালে চলে যাওয়াতে ব্রোঞ্জ জয়ের সুযোগ থাকছে অনসুর সামনে।

তবে দিনের শেষটা সমস্ত ভারতীয় ক্রীড়াপ্রেমীদের চোখে জল এনে দিতে বাধ্য। মহিলা হকির সেমিফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে এগিয়ে গিয়েও ২-১ ফলে হেরে গিয়ে শ্রীজেশদের মতন রানিদেরও লড়াই করতে হবে ব্রোঞ্জ মেডেল পাওয়ার লক্ষ্যে।

এছারাও মহিলা ৫৭ কেজি ফ্রিস্টাইল রাউন্ড অফ ১৬,ইরিয়েনা কুরাচকিনার কাছে ২-৮ ফলে হার।কুরাচকিনা ফাইনালে যাওয়াতে ব্রোঞ্জ জয়ের সুযোগ থাকছে। রেপেচাজে অংশ নেওয়ার সুযোগ পেয়ে গেলেন অংশু মালিক।

পুরুষ ৫৭ কেজি ফ্রিস্টাইল রাউন্ড অফ ১৬ রবি কুমার ১৩-২ হারালেন অস্কার টিগেরোসকে। কোয়ার্টার ফাইনালে বুলগেরিয়ার প্রতিপক্ষকে ১৪-৪ ফলে হারান। সেমিফাইনালে কাজাকিস্তানের প্রতিযোগীর বিরুদ্ধে ২-৯ ফলে পিছিয়ে থেকে 'ফলের' সুবাদে ৭-৯ ফলে জিতে ফাইনালে।

ওপরদিকে ব্যাটমিন্টনে ও কিকবক্সিং-এ ব্রোঞ্জ জিতেছে সিন্ধু এবং লভলিনা।

Check out for more news on https://www.facebook.com/AMPTvNews



movie-entertainment-logo-vector-38310588.png
bottom of page